অর্থনীতি ও ব্যাবসায়বানিজ্য

ইসলামী ব্যাংকের নাম পরিবর্তন

বাংলাদেশের বৃহত্তম ইসলামী ব্যাংক ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের নাম পরিবর্তন করে ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি করা হয়েছে।

সোমবার (৩১ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে।

সার্কুলারটিতে বলা হয়েছে, সংশোধিত কোম্পানি আইন ২০২০-এ সীমিতদায় কোম্পানি শনাক্তকরণ সংক্রান্ত ১১(ক) ধারা নতুন করে যুক্ত করা হয়। নতুন ধারায় সীমিতদায় পাবলিক কোম্পানির ক্ষেত্রে নামের শেষে পাবলিক সীমিতদায় কোম্পানি বা পিএলসি লেখা বাধ্যতামূলক করা হয়েছে। ব্যাংক কোম্পানি গুলোর নামের শেষে পিএলসি যুক্ত করতে কোম্পানির নাম ও সংঘ স্মারক পরিবর্তন করতে হবে।

এ জন্য ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড নাম পরিবর্তন করে ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি করা হয়েছে। যা ইংরেজিতে (Islami Bank Bangladesh, PLC)

এর আগে মঙ্গলবার ২৮ ফেব্রুয়ারি রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক লিমিটেডের নাম পরিবর্তন করে ব্যাংকটির নাম ‘সোনালী ব্যাংক পিএলসি’ করা হয়।

ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি ১৯৮৩ সালে প্রতিষ্ঠিত হয়। ব্যাংকটি বর্তমানে দেশের বৃহত্তম ইসলামী ব্যাংক হিসেবে পরিচিত। ব্যাংকটির মোট শাখার সংখ্যা ১৬১টি। ব্যাংকটি দেশের সব বিভাগীয় শহরে শাখা পরিচালনা করে থাকে।

ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি আর্থিক খাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। ব্যাংকটি দেশের অর্থনীতিকে চাঙা করার জন্য বিভিন্ন ধরনের উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা করে থাকে। ব্যাংকটি দেশের দরিদ্র জনগোষ্ঠীকে আর্থিক সহায়তা প্রদান করে থাকে।

ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি নাম পরিবর্তনের মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গনে তার অবস্থান আরও সুদৃঢ় করবে বলে আশা করা হচ্ছে।

নূর/রেনেসাঁ টাইমস

আরও পড়ুনঃ  একসঙ্গে ১১ পুলিশ সুপারকে বদলি
Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *