রাজনীতি

বাংলাদেশে সুষ্ঠ নির্বাচনের জন্য ১৪ কংগ্রেসম্যান শান্তিরক্ষী বাহিনী মোতায়েনের আহ্বান যুক্তরাষ্ট্রের

যুক্তরাষ্ট্রের ১৪ কংগ্রেসম্যান বাংলাদেশের অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য শান্তিরক্ষী বাহিনী মোতায়েনের আহ্বান জানিয়েছেন

যুক্তরাষ্ট্রের ১৪ জন কংগ্রেসম্যান বাংলাদেশের অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য শান্তিরক্ষী বাহিনী মোতায়েনের আহ্বান জানিয়েছেন। বৃহস্পতিবার (২৭ জুলাই) জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ডকে লেখা এক চিঠিতে তারা এ আহ্বান জানান।

চিঠিতে কংগ্রেসম্যানরা বলেন, “বাংলাদেশি নাগরিকদের ভীতি, নির্যাতন, এমনকি হত্যা করার খবর প্রকাশ হওয়ায় আমরা বাংলাদেশে শেখ হাসিনার সরকারের বিষয়ে উদ্বেগ প্রকাশ করছি।”

তারা আরও বলেন, “২০২১ সালে র‌্যাবের সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞার বিষয়টিও উল্লেখ করার পাশাপাশি র‌্যাব নির্যাতন, হত্যা ও গুম করছে বলে অভিযোগ রয়েছে বলে কথা বলা হয়। সাংবাদিক নির্যাতন ও গত ছয় থেকে আট মাস ধরে বিরোধী দলের অবাধ ও সুষ্ঠু নির্বাচনের দাবির জন্য বিভিন্ন বিক্ষোভে পুলিশ, রাষ্ট্রীয় এক্টর ও শেখ হাসিনার সমর্থকরা সহিংসতা করেছে।”

এই অবস্থার পরিপ্রেক্ষিতে ১৪ কংগ্রেসম্যান জাতিসংঘে মানবাধিকার কাউন্সিলে বাংলাদেশের সদস্যপদ স্থগিত করার আহ্বান জানিয়েছেন। এছাড়া সাংবাদিক ও বিরোধী রাজনৈতিক দলের ওপর দমন-নিপীড়নের যে অভিযোগ আছে সেটি তদন্তের জন্য নিরপেক্ষ ও স্বচ্ছ তদন্তের আহ্বান জানান তারা।

পূর্ণ তদন্ত শেষ না হওয়া পর্যন্ত র‌্যাবের কোনও সদস্যকে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে মোতায়েন না করারও আহ্বান জানিয়েছেন কংগ্রেসম্যানরা।

আরও পড়ুনঃ  সাঈদীর মৃত্যুতে শোক জানিয়ে ফেসবুকে পোস্ট: ছাত্রলীগের ৬ নেতাকর্মী বহিষ্কার
Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *