শিক্ষা

মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর অনুপস্থিত শিক্ষকদের তালিকা

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) দেশের সব মাধ্যমিক পর্যায়ের স্কুলের অনুপস্থিত শিক্ষকদের তালিকা প্রতিদিন পাঠাতে নির্দেশ দিয়েছে।

মাউশির ৯টি আঞ্চলিক কার্যালয় থেকে এ নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিটি কার্যালয় থেকে রোববার আলাদা আলাদা নির্দেশ জারি করা হয়েছে।

মাউশির ঢাকা অঞ্চলের উপপরিচালক (ভারপ্রাপ্ত) এএসএম আব্দুল খালেক স্বাক্ষরিত এক আদেশে বলা হয়, অননুমোদিতভাবে শিক্ষক অনুপস্থিত থাকলে তার তালিকা প্রতিদিন পাঠাতে হবে।

এতে বলা হয়, সব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান শিক্ষক/সহকারী প্রধান শিক্ষক/সহকারী শিক্ষক ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে না জানিয়ে রোববার অননুমোদিতভাবে অনুপস্থিত রয়েছে তাদের নামের তালিকা সোমবার বেলা ১১টার মধ্যে পাঠানোর জন্য নির্দেশ করা হলো। আদেশের অনুলিপি ঢাকা অঞ্চলের সব জেলা শিক্ষা কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

জানা যায়, মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে টানা অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষকরা। ১১ জুলাই থেকে তাদের অবস্থান কর্মসূচি শুরু হয়। কর্মসূচি চলমান থাকা অবস্থায় গত ১৯ জুলাই শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আন্দোলনরত শিক্ষক নেতাদের সঙ্গে এক বৈঠক করেন। সেখানে গ্রীষ্মকালীন ছুটি বাতিলের ঘোষণা আসে।

পরে শিক্ষা মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে জানায়, আগামী ডিসেম্বরে শীতকালীন ছুটির সঙ্গে গ্রীষ্মকালীন ছুটি সমন্বয় করা হবে। এর আগে নভেম্বরের মধ্যে বার্ষিক পরীক্ষা শেষ করতে হবে।

এদিকে ছুটি বাতিল হওয়ায় রোববার থেকে স্কুলে স্কুলে ক্লাস শুরু হয়েছে। তবে আন্দোলনরত শিক্ষকরা এদিন ক্লাসে ফেরেননি। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা স্কুলে ফিরবেন না বলে ঘোষণা দিয়েছেন।

এ অবস্থায় সারা দেশের স্কুলগুলোতে ক্লাসে অনুমতি না নিয়ে অনুপস্থিত থাকা সব শিক্ষকের তালিকা প্রতিদিন মাউশিতে পাঠাতে ৯টি আঞ্চলিক কার্যালয়কে নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ  আগামীকাল থেকে শুরু একাদশ শ্রেণীতে ভর্তির আবেদন; ক্লাস শুরু ৮ অক্টোবর
Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *