রাজনীতি

যুক্তরাষ্ট্র সমর্থন করল অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন

মার্কিন পররাষ্ট্র দপ্তরের উপপ্রধান মুখপাত্র বেদান্ত প্যাটেল বলেছেন, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন আয়োজনে বাংলাদেশের লক্ষ্যকে যুক্তরাষ্ট্র সমর্থন করে। এ লক্ষ্য অর্জনে যুক্তরাষ্ট্রের প্রশাসন বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করার গুরুত্বের ওপর জোর দিচ্ছে। তবে তিনি বলেছেন, গণতান্ত্রিক প্রক্রিয়ায় রাজনৈতিক সহিংসতার কোনো জায়গা নেই।

গতকাল বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে অংশ নেন বেদান্ত প্যাটেল। এ সময় তাঁকে ঢাকায় আজ শুক্রবার আওয়ামী লীগ ও বিএনপির পাল্টাপাল্টি সমাবেশ নিয়ে প্রশ্ন করা হলে তিনি এ মন্তব্য করেন।

ব্রিফিংয়ে বেদান্ত প্যাটেলকে প্রশ্ন করা হয়, বাংলাদেশের পরিস্থিতি সংঘাতময় হয়ে উঠছে। বিরোধী দল বিএনপি তাদের সমাবেশ ২৭ জুলাইয়ের পরিবর্তে পরদিন শুক্রবার করার ঘোষণা দিয়েছে। শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগও একই দিনে পাল্টা সমাবেশ করার কথা জানিয়েছে।
বাংলাদেশে সুষ্ঠ নির্বাচনের জন্য ১৪ কংগ্রেসম্যান শান্তিরক্ষী বাহিনী মোতায়েনের আহ্বান যুক্তরাষ্ট্রের
ক্ষমতাসীন দলটি সরকার বিরোধীদের এ সমাবেশকে রাষ্ট্রের বিরুদ্ধে সহিংসতার উসকানি হিসেবে দেখছে। তাই তা প্রতিহতে রাষ্ট্রযন্ত্র ব্যবহার করা হচ্ছে। বিরোধীদের অভিযোগ, তাদের হাজার হাজার নেতা–কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। সংঘাতময় এ পরিস্থিতিকে আপনি কীভাবে দেখছেন? ক্ষমতাসীনেরা কী রাজপথের সহিংসতাকে উসকে দিচ্ছে?

জবাবে বেদান্ত প্যাটেল বলেন, ‘এ বিষয়ে গতকালও (২৬ জুলাই) আমি সুস্পষ্ট করে কিছু কথা বলেছি। আমি সেটাই পুনর্ব্যক্ত করব। গণতন্ত্রে রাজনৈতিক সহিংসতার কোনো জায়গা নেই। আমরা (যুক্তরাষ্ট্র) কোনো একক রাজনৈতিক দলের পক্ষে নই। অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন আয়োজনে বাংলাদেশের লক্ষ্যকে যুক্তরাষ্ট্র সমর্থন করে। এ লক্ষ্য অর্জনে যুক্তরাষ্ট্রের প্রশাসন বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করার গুরুত্বের ওপর জোর দিচ্ছে। তবে এটা মনে রাখতে হবে, গণতান্ত্রিক প্রক্রিয়ায় রাজনৈতিক সহিংসতার কোনো জায়গা নেই।’
বায়তুল মোকাররমের গেট বন্ধ করে আওয়ামী লীগের মঞ্চ নির্মাণ
বর্তমান সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীন নির্বাচনের দাবিতে আজ বেলা দুইটায় ঢাকার নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মহাসমাবেশ করবে বিএনপি। একই দিন একই দাবিতে বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে থাকা ছয়দলীয় জোট গণতন্ত্র মঞ্চসহ ৩৭টি দলও পৃথকভাবে সমাবেশ করবে।

আরও পড়ুনঃ  অনুমতি পেলো ৪ আগস্টে জামায়াতে ইসলামী'র সমাবেশের

অন্যদিকে আজ বেলা আড়াইটার দিকে ঢাকায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ ফটকে যৌথভাবে সমাবেশ করবে আওয়ামী লীগের তিন সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠন যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগ। ক্ষমতাসীন দল ও বিরোধী দলের পাল্টাপাল্টি সমাবেশকে কেন্দ্র করে আজ সকাল থেকেই রাজধানীর বিভিন্ন এলাকায় থাকবে রাজনৈতিক নেতা-কর্মীদের তৎপরতা।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *