ভর্তি পরীক্ষাশিক্ষা

রাবির প্রথম মেধাতালিকার ভর্তি কার্যক্রম শুরু

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার তিন ইউনিটের (‘এ’, ‘বি’ ও ‘সি’) প্রথম নির্বাচন তালিকায় নাম আসা শিক্ষার্থীদের সাক্ষাৎকার ও ভর্তি কার্যক্রম আজ রোববার সকাল ৯:০০ থেকে শুরু হয়েছে।

এর আগে, গত ৭ মে ‘এ’ ও ‘বি’ ইউনিট এবং ৮ মে ‘সি’ ইউনিটের বিষয়ভিত্তিক প্রথম মেধাতালিকা প্রকাশিত হয়। 

বিজ্ঞপ্তি অনুযায়ী, ‘এ’ ইউনিটের সাক্ষাৎকার ও ভর্তি কার্যক্রম ১২ থেকে ১৪ মে , ‘বি’ ইউনিটের সক্ষাৎকার ১২ থেকে ১৪ মে এবং ভর্তি কার্যক্রম ১২ থেকে ১৬ মে,
‘সি’ ইউনিটের সাক্ষাৎকার ও ভর্তি কার্যক্রম ১২ থেকে ১৪ মে-এর মধ্যে সম্পন্ন হবে।

নির্ধারিত সময়ের মধ্যে ভর্তির সব প্রক্রিয়া সম্পন্ন করতে না পারলে পরবর্তীতে ভর্তির আর কোনো সুযোগ থাকবে না। আসন ফাঁকা থাকা সাপেক্ষে মেধাক্রম অনুসারে পরবর্তী তালিকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। 

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, কোনো ভর্তিচ্ছু যদি ভর্তিকৃত বিভাগেই থাকতে চান তাকে অনলাইন ভর্তির ওয়েবপেজে লগইন করে অটো-মাইগ্রেশন বন্ধের অপশন বেছে নিতে হবে।

ভর্তি হতে যা যা করতে হবে:

ভর্তির জন্য নির্বাচিত সকল ছাত্র-ছাত্রীকে অনলাইনে (http://admission.ru.ac.bd) ‘বি’ ইউনিটের জন্য সার্ভিস চার্জ বাদে ৫ হাজার ২০০ টাকা ও ‘সি’ ইউনিটের জন্য ৫ হাজার ৩২৪ টাকা জমা দিতে হবে। জমা দিয়ে নির্দিষ্ট সময়ের মধ্যে ভর্তি ফর্ম পূরণ করতে হবে।

ভর্তি-সংক্রান্ত অন্যান্য প্রয়োজনীয় তথ্যাবলি (http://admission.ru.ac.bd -এর মধ্যে online admission guideline) এ পাওয়া যাবে।

ভর্তির সময় (অফিস চলাকালীন) নিম্নের ডকুমেন্টসমূহ এ-ফোর সাইজ খামে (খামের ওপর ভর্তিচ্ছুর নাম, পিতার নাম, রোল নম্বর, মেধাক্রম, মোবাইল নম্বর এবং জমাকৃত ডকুমেন্টসমূহের তালিকা লিখে) অনুষদ অফিসে জমা দিতে হবে।

ভর্তি পরীক্ষার প্রবেশপত্র (পরীক্ষার হলে পরিদর্শক কর্তৃক স্বাক্ষরিত), এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার মূল মাকর্সশিট, এইচএসসি/সমমান পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড, অনলাইনে পূরণকৃত ভর্তি ফরমের (৩ কপি) প্রিন্ট কপি লাগবে।

আরও পড়ুনঃ  অনার্সে ভর্তির দ্বিতীয় রিলিজ স্লিপের আবেদন শুরু

উল্লেখ্য যে, জমাকৃত কাগজপত্র এক বছর সংশ্লিষ্ট বিভাগীয় অফিসে জমা রাখা হবে। সে কারণে ভর্তিচ্ছু ছাত্র/ছাত্রীদের মূল কাগজপত্রের একাধিক কপি ফটোকপি করে নিজের কাছে রাখার জন্য বলা হয়েছে। প্রথমবর্ষের ক্লাস আগামী ১ জুলাই থেকে শুরু হবে।

মো. নাজমুল হুদা
রাজশাহী বিশ্ববিদ্যালয়

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *