আন্তর্জাতিক

ইলন মাস্ককে টপকে বিশ্বের শীর্ষ ধনী জেফ বেজোস

বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইলন মাস্ককে টপকে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় শীর্ষে উঠে এসেছেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস।

নয় মাসেরও বেশি সময় পর সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের প্রধান নির্বাহী ইলন মাস্ক ধনী ব্যক্তিদের তালিকায় শীর্ষ অবস্থান হারালেন বিশ্বের সবচেয়ে বড় ই-কমার্স সাইট অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের কাছে। আর প্রথমবারের মতো এই তালিকায় সবার ওপরে উঠে এল বেজোসের নাম।

ব্লুমবার্গ বিলিয়নিয়ারস ইনডেক্সে সোমবার এই রদবদল হয়েছে।
জানা গেছে, সোমবার টেসলার শেয়ারের ৭ দশমিক ২ শতাংশ দরপতন হয়। ব্লুমবার্গের হিসাব অনুযায়ী, এর জেরে ইলন মাস্কের মোট সম্পদের পরিমাণ কমে দাঁড়ায় ১৯৭ দশমিক ৭ বিলিয়ন ডলারে। অন্যদিকে, এদিন বেজোসের মোট সম্পদের পরিমাণ ছিল ২০০ দশমিক ৩ বিলিয়ন ডলার।

২০২১ সাল থেকেই বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় শীর্ষ অবস্থান কমবেশি নিজের দখলে রেখেছিলেন ৫২ বছর বয়সী ইলন মাস্ক। কিন্তু প্রথমবারের মতো সেই অবস্থানে হানা দিলেন ৬০ বছরের বেজোস।

উল্লেখ্য, টেসলা, টুইটার ছাড়াও রকেট কোম্পানি স্পেসএক্স ও নিউরালিংকের প্রধান হিসেবে রয়েছেন ইলন মাস্ক। নিউরালিংক স্টার্টআপ মানুষের মস্তিষ্ককে কম্পিউটারের সঙ্গে সংযুক্ত করার জন্য অতি উচ্চ ব্যান্ডউইডথের ব্রেন মেশিন ইন্টারফেস তৈরি করছে।

অন্যদিকে, বেজোসের নেতৃত্বে অ্যামাজন এখন ই-কমার্সের পাশাপাশি ক্লাউড কম্পিউটিং, অনলাইন বিজ্ঞাপন, ডিজিটাল স্ট্রিমিং ও কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবসাও পরিচালনা করছে। এছাড়াও মহাকাশে মানুষবাহী রকেট পাঠানো প্রতিষ্ঠান ‘ব্লু অরিজিন’–এর প্রতিষ্ঠাতা তিনি।

সূত্র: ব্লুমবার্গ, ডেইলি মেইল, ওয়াল স্ট্রিট জার্নাল

রেনেসাঁ টাইমস/সিয়াম

আরও পড়ুনঃ  মিশরের আল-আজহার বিশ্ববিদ্যালয়ের সেরা ০৫ শিক্ষার্থীর ৩ জন বাংলাদেশি
Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *