আন্তর্জাতিকরাজনীতি

কম্বোডিয়ায় নির্বাচনে হুন সেনের বিপুল জয়, যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা

কম্বোডিয়ায় অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে বিপুল ভোটে জয়ী হয়েছে বর্তমান ক্ষমতাসীন দল কম্বোডিয়ান পিপল পার্টি (সিপিপি)। দলটি ১২৫টি সংসদীয় আসনের মধ্যে ১২০টি আসনে জয়ী হয়েছে। রয়টার্স

নির্বাচনের ফলাফলের পরই দেশটির উপর মার্কিন নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। নিষেধাজ্ঞার অংশ হিসেবে বিদেশি সহায়তা স্থগিত এবং ভিসা বাতিল করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, “কম্বোডিয়ান পিপল পার্টি ১২০টি আসনে জয়ী হয়েছে। তবে বেসরকারি ফল অনুসারে, কম্বোডিয়ার সাধারণ নির্বাচন ‘ফ্রি ও ফেয়ার’ কোনোটাই হয়নি।”

তিনি আরও বলেন, “কম্বোডিয়ার কর্তৃপক্ষ দেশটির রাজনৈতিক বিরোধী দল, মিডিয়া এবং সুশীল সমাজের বিরুদ্ধে হুমকি ও হয়রানিতে নিয়োজিত। এটি দেশটির সংবিধান এবং কম্বোডিয়ার আন্তর্জাতিক বাধ্যবাধকতার চেতনাকে ক্ষুণ্ণ করেছে।”

মিলার দেশটির সরকারি দলের প্রতি আহ্বান জানিয়ে বলেন, “এখনও সময় আছে তারা আন্তর্জাতিক মানের একটি নির্বাচনের আয়োজন করতে পারে। বহুদলীয় গণতন্ত্র চালু করে রাজনৈতিক প্রতিহিংসামূলক মামলা বন্ধ করতে হবে। মিডিয়াকে স্বাধীনভাবে কাজ করার সুযোগ দিতে হবে।”

গত ৩৮ বছর ধরে ক্ষমতায় রয়েছে হুন সেন। এ সময়ে তিনি বিরোধী দলের প্রতি বহুবার দমন পীড়ন চালিয়ে। শুধু তাই নয় এ নির্বাচনে যেন বিরোধী দল অংশ নিতে না পারে তার জন্য সকল পথ তিনি বন্ধ করে দেন।

হুন সেনের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ রয়েছে। তিনি ২০১৪ সালের নির্বাচনে জয়ী হওয়ার পরই দেশটির উপর মার্কিন নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল।

আরও পড়ুনঃ  ভারত সরকার ঔপনিবেশিক যুগের ফৌজদারি আইন সংশোধনের প্রস্তাব করেছে: রয়টার্স
Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *