আন্তর্জাতিকরাজনীতি

হুন সেন পদত্যাগ করলেন, তার ছেলে মানেতকে উত্তরসূরি ঘোষণা করে

কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন বুধবার পদত্যাগের ঘোষণা দিয়েছেন। তিনি তার বড় ছেলে হুন মানেতকে উত্তরসূরি হিসেবে ঘোষণা করেছেন। হুন মানেত আগামী ১০ আগস্ট প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন।

হুন সেন ১৯৮৫ সাল থেকে কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি বিশ্বের সবচেয়ে দীর্ঘদিন ক্ষমতায় থাকা নেতা। তার ক্ষমতা আঁকড়ে ধরে রাখার জন্য তিনি একাধিকবার সমালোচিত হয়েছেন।

গত ২৩ জুলাই অনুষ্ঠিত পার্লামেন্ট নির্বাচনে হুন সেনের দল ক্যাম্বোডিয়ান পিপলস পার্টি (সিপিপি) ১২৫ আসনের মধ্যে ১২০টিতে জয়ী হয়। নির্বাচনটিকে অনেকেই অবাধ ও সুষ্ঠু বলে মনে করেননি।

মার্কিন যুক্তরাষ্ট্র নির্বাচনের ফলাফলকে ‘গণতন্ত্রের অবমূল্যায়ন’ বলে অভিহিত করেছে এবং নির্বাচনে জড়িত কয়েকজন ব্যক্তির ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে।

হুন সেন পদত্যাগের ঘোষণা দিয়ে বলেছেন, তিনি আর প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করতে চান না। তিনি বলেন, তার ছেলে মানেত একজন যোগ্য নেতা এবং তিনি কম্বোডিয়ার জন্য ভালো কাজ করবেন।

হুন মানেত বর্তমানে রয়্যাল কম্বোডিয়ান সেনাবাহিনীর কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি কম্বোডিয়ান পিপলস পার্টির একজন শক্তিশালী নেতা।

হুন সেনের পদত্যাগ কম্বোডিয়ার রাজনীতিতে নতুন অধ্যায়ের সূচনা করবে বলে মনে করা হচ্ছে। হুন মানেত তার বাবার মতোই কঠোর শাসক হবেন কিনা তা এখনই বলা যাচ্ছে না। তবে তিনি তার বাবার উত্তরসূরি হিসেবে কম্বোডিয়ার ক্ষমতা আঁকড়ে ধরে রাখার চেষ্টা করবেন বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুনঃ  কোন প্রবেশমুখে কাউকে অবস্থান করতে দেওয়া হবে না: ডিএমপি কমিশনার
Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *