ফিচার

বিয়ের পর মেয়েদের আলাদা সংসার দেওয়া উচিত

সংক্ষিপ্ত বিবরণ:
একজন নারী মনে করেন, বিয়ের পর মেয়েদের আলাদা সংসার দেওয়া উচিত। তিনি বলেন, মায়ের সংসার, শাশুড়ীর সংসার দেখতে দেখতে মেয়েদের আর নিজের সংসার হয় না। তারা হয়ে ওঠে আরেক মা বা আরেক শাশুড়ী। কিন্তু ঘরের বউদের আর কোন সংসার হয় না।

বিস্তারিত:
একজন ফেসবুক ব্যবহারকারী তার ব্যক্তিগত অভিজ্ঞতার ভিত্তিতে এমন মতামত দিয়েছেন। তিনি বলেন, বিয়ের পর মেয়েদের আলাদা সংসার দেওয়া হলে তারা নিজের মতো করে সংসার গড়ে তুলতে পারবে। তারা নিজের পছন্দের মতো করে ঘর সাজাতে পারবে, নিজের মতো করে রান্না করতে পারবে। তাদের উপর কারো হস্তক্ষেপ থাকবে না।

তিনি বলেন, “মায়ের সংসার, শাশুড়ীর সংসার দেখতে দেখতে একটা মেয়ের আর সংসার হয়ে উঠে না। সে হয়ে উঠে আরেক মা না হয় আরেক শাশুড়ী। কিন্তু ঘরের বউদের আর কোন সংসার হয় না। এভাবেই বছর ঘুরে চলে সাইকেল।”

তিনি আরও বলেন, “কেন কেউ চায় না এভাবে জানি না। কিন্তু ইন শা আমিও আমার ছেলে হলে যখনই বিয়ে হবে তখনই আলাদা করে দিবো। খুব কাছেই রাখবো কিন্তু সব আলাদা সংসার হবে। মেয়েটা তার রুম,তার পছন্দের কিছু কর্নার, বারান্দা,রান্নাঘর থেকে সব কিছু নিজের হাতে সাজাবে। যেখানে কেউ কিছু বলার সাহস রাখবে না। আর আমার ছেলেকেও সে মাইন্ড রাখতে দিবো না, যে মা বাবার পাশে কে থাকবে। আমাদের পাশে আল্লাহ আছেন ঠিক সবার পাশে যেভাবে আছেন। দিন শেষ এ সবাই একা। তাই ভালো মানুষ গড়ে দিয়ে যে যার মত একা থাকুক। কেন আমাদের অন্যের লাইফে ইন্টারফায়ার করা লাগবে। কেন আমাদের অন্যের উপর ডিপেন্ডেবল’ হতে হবে। যে যার সঙ্গি নিয়ে থাকুক।”

তিনি বলেন, “কবরে আপনার আমার একা যেতে হবে। তাই আমল করুন, মানুষের সাথে ভালো ব্যাবহার করুন, অন্যের থেকে আশা ছেড়ে দিন। আপনি আপনার দ্বায়িত্ব পালন করে যান। দিন শেষ এ আপনার কোন অভিযোগ থাকবে না। আর কেউ আপনার প্রতিও অভিযোগ রাখবে না। বিশ্বাস করুন এভাবেই জীবন অনেক সহজ। আপনি যেমন অন্যের স্বপ্ন পূরণে বাধা দিবেন না, ঠিক আপনার স্বপ্ন পূরণে সময় লাগবে না। আমরা বড্ড বোকা।”

আরও পড়ুনঃ  যুক্তরাষ্ট্রের ভাসমান ট্রেনের আবিস্কারক বাংলাদেশী বিজ্ঞানী

মতামত:
এই মতামতটি বেশ আলোচিত হয়েছে ফেসবুকে। অনেকেই এই মতামতকে সমর্থন জানিয়েছেন। তারা বলেছেন, মেয়েদের আলাদা সংসার দেওয়া হলে তারা অনেক স্বাধীনতা পাবে। তারা নিজের মতো করে জীবনযাপন করতে পারবে।

অন্যদিকে, কিছু মানুষ এই মতামতকে সমর্থন করেনি। তারা বলেছেন, মেয়েদের আলাদা সংসার দেওয়া হলে পরিবারের বন্ধন দুর্বল হবে। তারা বলেছেন, মেয়েরা মায়ের বাবার কাছে থাকলে ভালোবাসা ও যত্ন পাবে।

উপসংহার:
এ বিষয়ে বিভিন্ন মত থাকতে পারে। তবে, মেয়েদের আলাদা সংসার দেওয়ার বিষয়টি একটি গুরুত্বপূর্ণ বিষয়। এ বিষয়ে সমাজ ও পরিবারের সকল সদস্যের মধ্যে আলোচনা করা প্রয়োজন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *