রাজনীতি

বিএনপির মহাসমাবেশ: পুলিশ অনুমতি দিচ্ছে না সোহরাওয়ার্দী বা নয়াপল্টন

রাজধানী ঢাকায় ২৭ জুলাই বিএনপির মহাসমাবেশ ডেকেছে। কিন্তু পুলিশ দলটিকে সোহরাওয়ার্দী উদ্যান বা নয়াপল্টনে সমাবেশ করতে অনুমতি দিচ্ছে না। দলটিকে গোলাপবাগ মাঠে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

বুধবার (২৬ জুলাই) দুপুরে ঢাকা মহানগর পুলিশ কমিশনার খন্দকার গোলাম ফারুক জানান, বিএনপির আবেদন করলেও তাদের অনুমতি দেওয়া হয়নি। ওয়ার্কিং ডেতে নয়াপল্টনে সমাবেশ করতে দেওয়া সম্ভব নয়।

বিএনপি সোহরাওয়ার্দী উদ্যানে অনুমতি চেয়েছে, সেখানে দেওয়া হবে কি না, জানতে চাইলে পুলিশ কমিশনার বলেন, সেখানে ওয়ার্কিং ডেতে সভা সমাবেশের বিষয়ে হাইকোর্টের একটা অবজারবেশন রয়েছে। সেখানেও অনুমতি দেওয়া যাবে না ওয়ার্কিং ডেতে।

তিনি বলেন, বিএনপিকে গোলাপবাগ মাঠে সমাবেশ করার পরামর্শ দেওয়া হয়েছে। তারা চাইলে সেখানে করতে পারে।

উল্লেখ্য, রাজধানী ঢাকায় ২৭ জুলাই মহাসমাবেশ ডেকেছে বিএনপি। সরকার পতনের একদফা দাবিতে যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে ঢাকায় এ মহাসমাবেশের ঘোষণা দিয়েছে দলটি। সেই ২৭ তারিখেই ক্ষমতাসীন আওয়ামী লীগের পক্ষ থেকেও দেওয়া হয়েছে পাল্টা কর্মসূচি। যদিও তারা এটাকে পাল্টা সমাবেশ নয় বরং ‘শান্তি সমাবেশ’ বলে ঘোষণা দিয়েছেন। এ ছাড়া কর্মসূচি দিয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশও।

বিএনপির মহাসমাবেশ

২৭ তারিখের মহাসমাবেশকে ঘিরে বিএনপি ও এর অঙ্গসংগঠনগুলোর পক্ষ থেকে নেওয়া হচ্ছে ব্যাপক প্রস্তুতি। এ উপলক্ষে মঙ্গলবার (২৫ জুলাই) দলটির যৌথসভাও অনুষ্ঠিত হয়। এতে কেন্দ্রীয় নেতারা দিকনির্দেশনা দিয়েছেন। বৈঠক সূত্র জানায়, মহাসমাবেশ সফল করতে সর্বাত্মক প্রস্তুতি নিতে বলা হয়েছে কেন্দ্রের পক্ষ থেকে।

এই মহাসমাবেশ থেকে পরবর্তী কর্মসূচি ঘোষণা হবে জানিয়ে পরবর্তী কর্মসূচির বিষয়েও নেতাকর্মীদের প্রস্তুত থাকতে বলা হয়েছে। সমাবেশের দিনে কোথাও বাধা-বিঘ্নের ঘটনা ঘটলে নেতাকর্মীদের কী করণীয় হবে তাও বলে দেওয়া হয়েছে বৈঠকে।

মঙ্গলবার বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানও লন্ডন থেকে ফেসবুকে এক লাইভ বার্তায় ২৭ তারিখের মহাসমাবেশে জনসাধারণকে অংশগ্রহণ করার জন্য এবং সমাবেশকে সফল করার জন্য আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুনঃ  ইতিহাস গড়লেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

পুলিশের অনুমতি না পেয়ে বিএনপি কি করবে?

বিএনপির মহাসমাবেশের জন্য পুলিশ অনুমতি না দিলে দলটি কী করবে তা এখনও পরিষ্কার নয়। তবে দলটি আশা করছে যে পুলিশ শেষ পর্যন্ত তাদের অনুমতি দেবে। যদি পুলিশ অনুমতি না দেয় তাহলে বিএনপি সমাবেশ করতে পারে কিনা তা এখনও দেখার বিষয়।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *