আন্তর্জাতিক

‘সুপার টুয়েসডে’তে বড় ব্যবধানে জয় পেলেন বাইডেন ও ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় প্রার্থী মনোনয়নের প্রাথমিক বাছাই প্রক্রিয়ার গুরুত্বপূর্ণ দিন সুপার টিউসডে’তে বড় ব্যবধানে জয় পেলেন ডেমোক্রেটিক পার্টির জো বাইডেন ও রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্প।

রিপাবলিকান প্রার্থী হিসেবে ডোনাল্ড ট্রাম্পের মনোনয়ন আটকে দিতে প্রতিদ্বন্দ্বী জাতিসংঘে যুক্তরাষ্ট্রের সাবেক দূত নিকি হ্যালির শেষ সুযোগ ছিল এ দিন। তবে তিনি ট্রাম্পের অগ্রযাত্রা থামাতে পারেননি। ট্রাম্প ১২টি অঙ্গরাজ্যে জয়ী হয়েছেন। আর নিকি হ্যালি জয় পেয়েছেন ভারমন্টে।

অন্যদিকে, ডেমোক্রেটিক পার্টি থেকে ১৪টি অঙ্গরাজ্যে বাইডেনের জয়ী হওয়ার আভাস মিলেছে।
এর মধ্য দিয়ে এবারের নির্বাচনে তেমন বিরোধিতার মুখোমুখি হতে হয়নি বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনকে। ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে উভয় দলের প্রার্থী হিসেবে তাদের দু’জনের মনোনয়ন এখন অনেকটা নিশ্চিত।

সুপার টুয়েসডেতে যে ১৫টি অঙ্গরাজ্যে ভোটাভুটির আয়োজন করা হয়েছে সেগুলো হল- আলাবামা, আলাস্কা (শুধু রিপাবলিকানদের ভোট), আরকানসাস, ক্যালিফোর্নিয়া, কলোরাডো, মেইন, ম্যাসাচুসেটস, মিনেসোটা, ওকলাহোমা, টেনেসি, টেক্সাস, ইউটাহ, নর্থ ক্যারোলাইনা, ভারমন্ট ও ভার্জিনিয়া। এছাড়া আমেরিকান টেরিটরি সামোয়াতে শুধু ডেমোক্র্যাটদের ভোট হয়েছে। সূত্র: বিবিসি, সিএনএন

রেনেসাঁ টাইমস/সিয়াম

আরও পড়ুনঃ  কৌশলী হয়েও সংরক্ষিত আসন পেল না ‘ইমরান খানের দল’
Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *